চলে গেলেন ভারতের প্রথম ওয়ানডে জয়ের নায়ক

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৩ | ৬:১৫
ডেস্ক নিউজ
আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৩ | ৬:১৫
Link Copied!

এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার ভারতের বিশ্বকাপ দারুণ চলছে। উড়তে থাকা ভারত পাঁচ ম্যাচের পাঁচটিই জিতেছে। দলের সবাই আছন দারুণ ফর্মে তবে এই খুশির মধ্যেই ভারতের ক্রিকেটে নেমে এল শোকের ছায়া। ভারতের সাবেক অধিনায়ক ও ইতিহাসের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার বিষেণ সিং বেদী মারা গেছেন। দিল্লিতে ৭৭ বছর বয়সে তিনি মারা গেছেন বলে জানিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

গত দুই বছরে বেশ কয়েকটি অস্ত্রোপচারের ভেতর দিয়ে যেতে হয়েছে তাকে। গত মাসেও একটি অস্ত্রোপচার করাতে হয়েছিল।

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তার উইকেটের সংখ্যা ৭টি। মনসুর আলি খান পাতৌদির পর ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী। তার অবসরের পরে ভারতের অধিনায়ক হন সুনীল গাওস্কর।

বিজ্ঞাপন

ভারতের স্পিন আক্রমণের উত্থানে বড় ভূমিকা ছিল বেদীর। এরাপল্লি প্রসন্ন ও বি চন্দ্রশেখরের সঙ্গে মিলে এক শক্তিশালী স্পিন বিভাগ তৈরি করেছিলেন বেদী। সত্তর ও আশির দশকে এই ত্রয়ী ভারতীয় দলের সব থেকে বড় অস্ত্র ছিল। ভারতের প্রথম এক দিনের ম্যাচ জয়ের নায়কও ছিলেন বেদী। ১৯৭৫ সালের বিশ্বকাপে পূর্ব আফ্রিকার বিরুদ্ধে ১২ ওভারে আটটি মেডেনসহ মাত্র ৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন তিনি। তার দাপটেই পূর্ব আফ্রিকাকে ১২০ রানে আটকাতে পেরেছিল ভারত।

ট্যাগ: