বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ

চট্টগ্রামে বৃষ্টির হানা, খেলা বন্ধ

ক্রীড়া ডেস্ক
আপডেটঃ ৫ জুলাই, ২০২৩ | ৪:১৭
ক্রীড়া ডেস্ক
আপডেটঃ ৫ জুলাই, ২০২৩ | ৪:১৭
Link Copied!
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম। ছবি: সংগৃহীত
লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত ফেরার কিছুক্ষণ পরেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃষ্টি হানা দেয়। যে কারণে আপাতত বন্ধ আছে বাংলাদেশ ও আফগানিস্তানের খেলা বন্ধ রয়েছে। বৃষ্টি থামলে আবারও খেলা শুরু হবে।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে টানা ইউকেট পতনে চাপে বাংলাদেশ। শনিবার তামিমের পর ভালো খেলতে থাকা লটন দাস ও শান্ত আউট হয়ে যান। যে দুই বোলারকে সবচেয়ে বেশি ভয় পাচ্ছিলো বাংলাদেশ দলের ব্যাটাররা, তাদের মধ্যে একজন রহস্যময় স্পিনার মুজিবুর রহমান। সেই রহস্যময় স্পিনারের বলেই ক্যাচ তুলে নিলেন বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ারে দাঁড়িয়ে সেই ক্যাচ তালুবন্দী করে নিলেন রহমত শাহ। এরপরে শান্তও আউট হয়ে যান।

এর আগে হতাশাজনক পারফরম্যান্স করেছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। ম্যাচের শুরুতে মাত্র ৩ রান করে স্টার্লিংয়ের কাছে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন টাইগার অধিনায়ক। ফারুকির বলে ফেরার আগে ২১ বলে ১৩ রান করেন তামিম। পরে আসেন শান্ত। ১৫ ওভার শেষে ৩ উইকেটে ৮৪ রান করার পরে বৃষ্টি হানা দেয়। ৪ রানে সাকিব ও ৮ রানে ক্রিজে আছেন হৃদয়। এই অবস্থায় বৃষ্টিতে খেলা বন্ধ রয়েছে।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ। বুধবার দুপুরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আফগান অধিনায়ক হাশমতুল্লাহ শহিদী। শহীদির সঙ্গে টস করতে নেমেছেন পিঠের চোটে ভোগা ‘আনফিট‘ তামিম ইকবাল। টস হেরে ব্যাটিং পেয়েও খুশি তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশকে ২৫০ রানের মধ্যে আটকে রাখতে চান বলে জানালেন শাহিদি। অন্যদিকে, বাংলাদেশ অধিনায়কের মতে, শুরুর সময়টা নিরাপদে কাটিয়ে দিতে পারলে মাঝের ওভারগুলোয় দ্রুত রান তোলা যাবে।

এই ম্যাচে টেস্ট সিরিজে বিশ্রামে থাকা রশিদ খান ফিরেছেন আফগানিস্তানের একাদশে। এইও ম্যাচে অভিষেক হচ্ছে পেসার সেলিম সাফির।

অন্যদিকে, ম্যাচে টাইগারদের একাদশে ফিরেছেন আফিফ হোসেন। এছাড়া চোট কাটিয়ে একাদশে এসেছেন পেসার তাসকিন আহমেদও। আগের ম্যাচ থেকে বাদ পড়েছেন ইবাদত হোসেন ও তাইজুল ইসলাম।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দল অবস্থান করছে সাত নম্বরে আর আফগানিস্তান নয়। র‍্যাঙ্কিংয়ের মতো এই দুই দলের লড়াইতেও এগিয়ে বাংলাদেশ। এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হয়েছে ১১ বার। এর মধ্যে বাংলাদেশের জয় ৭টি, আর আফগানিস্তানের ৪টি। ঘরের মাঠেও এগিয়ে বাংলাদেশ। ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ৭ ম্যাচ খেলেছে টাইগাররা; তাতে বাংলাদেশের জয় চারটি, আফগানদের তিনটি।

বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

আফগানিস্তানের একাদশ: রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, নজিবুল্লাহ জাদরান, রশিদ খান, মুজিব উর রহমান, ফজলহক ফারুকী, আজমাতুল্লাহ ওমরজাই, মোহাম্মদ সালমান।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ- ৮৪/৩ (১৫.১ ওভার) (তামিম ১৩, লিটন ২৬, শান্ত ১২, সাকিব ৪*, হৃদয় ৮*)।

ট্যাগ: