ময়লার পাত্রে রাখা হয় বিস্ফোরক

টেলিগ্রাম ডেস্ক
আপডেটঃ ৩ জানুয়ারি, ২০২৪ | ৮:৪৩
টেলিগ্রাম ডেস্ক
আপডেটঃ ৩ জানুয়ারি, ২০২৪ | ৮:৪৩
Link Copied!

ইরানে ইসলামি বিপ্লবী রক্ষীবাহিনীর মেজর জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীর এক অনুষ্ঠানে বোমা হামলা হয়েছে। এতে অন্তত ৭৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় বিস্ফোরিত বোমাটি ময়লার পাত্রে রাখা হয়েছিল বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। বুধবার (৩ জানুয়ারি) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক নারীর কণ্ঠে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রচারিত প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীরা কবরস্থানের আশপাশে ময়লার পাত্রে

ওই নারী বলেন, দুর্ঘটনায় আমি আহত হয়নি। তবে আমার কাপড়ে রক্ত লেগেছে। বোমাটি বিস্ফোরণের সময় আমি রাস্তার বিপরীত পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম।

বিজ্ঞাপন

ইরানের ন্যাশনাল মেডিক্যাল ইমারজেন্সি অর্গানাইজেশনের প্রধান জাফার মিয়াদফার বলেন, হামলায় নিহত বেড়ে ৭৩ জনে দাঁড়িয়েছে।

তিনি জানান, দুর্ঘটনায় আর ১৭০ জন আহত হয়েছেন। তাদেরকে উদ্ধার করে হাসাপাতালে পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে, বিস্ফোরণের পর পদদলিত হয়ে কয়েকজন আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে ।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ইরানে অন্তত দুটি বোমা হামলা হয়েছে। মার্কিন হামলায় নিহত কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে এ হামলা করা হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের কেরমান শহরে কবরস্থানের এসব হামলা করা হয়েছে। এতে অন্তত ৭৩ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১৭০ জন।

স্থানীয় এক প্রদেশের এক কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম জানিয়েছে, জঙ্গিরা এ হামলা চালিয়েছে।

দেশটির আধা সরকারি নুরনিউজ জানিয়েছে, কবরস্থানের সড়কে বেশ কয়েকটি গ্যাসের ক্যানিস্টার বিস্ফোরিত হয়েছে।

কাসেম সোলাইমানি ইরানের ইসলামি বিপ্লবী রক্ষীবাহিনীর মেজর জেনারেল ছিলেন। ১৯৯৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি কুদস বাহিনীর বহির্দেশীয় সামরিক ও গোয়েন্দা কার্যক্রমের একজন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তাকে অনেকে দেশটির ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির ডানহাত ও ইরানের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হিসেবে জানতেন।

 

ট্যাগ: