নেতানিয়াহুকে হটাতে যুদ্ধের মধ্যেই নির্বাচন দাবি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ডিসেম্বর, ২০২৩ | ৬:০৮
ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ডিসেম্বর, ২০২৩ | ৬:০৮
Link Copied!

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর অব্যাহত হামলার মধ্যে ইসরায়েলে নতুন নির্বাচনের দাবি জানিয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড। ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো কোনো ইসরায়েলি বিরোধীদলীয় নেতা নির্বাচন আয়োজনের দাবি জানালেন। খবর আনাদোলুর।

গতকাল রোববার (১৭ ডিসেম্বর) ইয়ার ল্যাপিড বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারেন না। যুদ্ধের সময়ও দেশে নির্বাচন হতে পারে।

এদিকে সম্প্রতি এক জনমত জরিপে উঠে এসেছে, দেশের মানুষের কাছে জনপ্রিয়তা হারাচ্ছেন নেতানিয়াহু। অর্ধেকের বেশি ইসরায়েলি তাকে আর প্রধানমন্ত্রীর পদে দেখতে চান না। তার স্থলে সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান তারা।

বিজ্ঞাপন

জনমত জরিপটি করেছে লাজার ইনস্টিটিউট। দৈবচয়ন ভিত্তিতে বাছাইকৃত ৫১০ জন ইসরায়েলির ওপর এই জরিপ করেছে প্রতিষ্ঠানটি। গত শুক্রবার এই জরিপের ফল নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদপত্র মারিভ।

জরিপ অনুসারে, মাত্র ৩১ শতাংশ ইসরায়েলি মনে করেন, নেতানিয়াহু প্রধানমন্ত্রী পদের জন্য উপযুক্ত। ৫১ শতাংশ মনে করে জাতীয় ঐক্য পার্টির নেতা গ্যান্টজ প্রধানমন্ত্রীর পদের জন্য উপযুক্ত। জরিপ অংশগ্রহণকারীদের মধ্যে ১৮ শতাংশ জানিয়েছেন এ বিষয়ে তাদের কোনো সুনির্দিষ্ট অভিমত নেই।

এ ছাড়া নেতানিয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টির জনপ্রিয়তা কমার চিত্রও জরিপে ওঠে এসেছে। তথ্য অনুযায়ী, যদি আজই ইসরায়েলে নির্বাচনের ভোট হয় তাহলে ক্ষমতাসীন লিকুদ পার্টি ও তাদের শরিকরা সংসদ নেসেটে মাত্র ৪৩টি আসন পাবে। যদিও ২০২২ সালের নির্বাচনী ফল অনুযায়ী বর্তমানে তাদের দখলে ৬৪টি আসন রয়েছে।

বিজ্ঞাপন

ট্যাগ: