কুল চাষ করে ভাগ্যের পরিবর্তন করেছে কৃষক আবুল হোসেন (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ ১১ মার্চ, ২০২৪ | ৩:৪৫
নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ ১১ মার্চ, ২০২৪ | ৩:৪৫
Link Copied!

ঢাকার অদূরে ধামরাই উপজেলার সুতিপাড়া ইউনিয়নের ০৯ নং ওয়ার্ডের সিন্দুলিয়া গ্রামের আবুল হোসেন পেশায় তিনি একজন মুদি দোকানি। সখের বসে কুল চাষ করেন ৪০ শতক জায়গায় নিজের জমি না থাকায় ঐ ৪০ শতক জায়গা বর্গা নিয়ে কুল চাষ করেন। কুল গাছ গুলো তিনি সাতক্ষীরা থেকে নিয়ে আসে তার বাগানে চারা আছে ৩৯০ টা।

এসব চারা রোপণ করতে গিয়ে তার খরচ হয় প্রায় ৭০ হাজার টাকা, গত বছর তিনি ঐ বাগান থেকে ৫০ হাজার টাকার কুল বিক্রয় করেন, এবার গতবারের তুলনায় ফলন অনেক ভালো হয়েছে এ পর্যন্ত ১ একলাখ টাকার কুল বিক্রয় হয়েছে এবং আরও ৫০ হাজার টাকা কুল বিক্রয় করতে পারবে বলে জানান।

প্রতিদিন দূর দূরান্ত থেকে লোকজন এসে কুল নিয়ে যায়, এগুলো খেতে খুবই মজাদার হওয়ায় আবুল হোসেন বলেন আমার দোকান থেকেই প্রতিদিন ৫০ কেজি করে বিক্রয় হয়ে যায়। তাছাড়াও পাশেই কালামপুর বাসস্ট্যান্ডে নিয়ে প্রতিদিন বিকালে ৭০/৮০ কেজি করে কুল বিক্রয় হয়।তবে আমি এখন পর্যন্ত কৃষি অফিস থেকে যে সহায়তা গুলো আছে সেগুলো আমি পাইনি। আমি সরকারের কাছে সহায়তা চাই, তারা যদি আমাকে স্বল্প হারে কৃষি লোন দেয় তাহলে আগামীতে আশা আছে আরও জায়গা বর্গা নিয়ে কুল চাষ করব।

বিজ্ঞাপন

এবিষয়ে তার এলাকার আফজাল হোসেন এবং সানোয়ার হোসেন নামের দুজন জানায় যে আবুল হোসেন একজন পরিশ্রমী কৃষক তিনি আজ সফল তাকে অসুরণ করে অনেক যুবক এলাকায় কুল চাষ করতে চাচ্ছে। আমরা বাড়ির আশেপাশে যারা আছি তারা সবসময় আবুল হোসনকে সহযোগিতা করে যাচ্ছি যাতে করে তার কষ্ট কম হয়। তার বেশি লোকজন নেই তার স্ত্রী দীর্ঘ দিন যাবত অসুস্থ থাকায় সে কোন কাজ করতে পারে না। আমরা এলাকা বাসী হিসেবে বলতে চাই এই আবুল হোসেনকে কৃষি অফিস থেকে যত ধরনের সহযোগিতা আছে তারা যেন করে।

এ বিষয়ে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান বলেন এবার ধামরাই উপজেলা ৪০ হেক্টর জায়গায় কুল চাষ হয়েছে, আবহাওয়া অনুকূলে থাকায় কুলের বাম্পার ফলন হয়েছে। তবে বেশি ভাগ কুল চাষি আমাদের কাছে আশে না তারা যদি আশে আমাদের পরামর্শ নেয় অবশ্যই আমাদের যতটুকু দায়িত্ব আছে সর্বোচ্চ চেষ্টা করব যাতে করে একটা কৃষক সহায়তা করতে পারি।আমরা কৃষকে সব ধরনের পরামর্শ দিয়ে থাকি গাছে কখন কি দিতে হবে। যে সকল কৃষকরা আসে না তাদেরকে বলব আপনারা কৃষি অফিসে আসুন পরামর্শ নিয়ে ভালো ফলন ঘরে তুলুন।

রিপোর্ট  : মোঃ নাজমুল হাসান, হাসান ( ধামরাই)

বিজ্ঞাপন

ট্যাগ: